1. লেখক

নবজাগরণের সূর্য: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের শুভ জন্মদিন

ভূমিকা:

আজ ২৬শে জুন, বাংলা সাহিত্যের অমর সূর্য বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। উনিশ শতকের বাংলা সাহিত্যে তাঁর অবদান অপরিসীম। তিনি ছিলেন একজন ঔপন্যাসিক, কবি, নাট্যকার, প্রবন্ধকার, সমালোচক, এবং সম্পাদক। বাংলা উপন্যাসের জনক হিসেবে তিনি বিখ্যাত।

জন্ম ও শিক্ষা:

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৩৮ সালের ২৭শে জুন নদীয়া জেলার নবদ্বীপে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা যাদবচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন একজন সরকারি কর্মকর্তা। বঙ্কিমচন্দ্র কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন ছিলেন।

সাহিত্যকর্ম:

বঙ্কিমচন্দ্র বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন অসংখ্য উপন্যাস, কবিতা, নাটক, প্রবন্ধ, এবং গান রচনা করে। তাঁর বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে রয়েছে আনন্দমঠ, কপালকুণ্ডলা, দেবী চৌধুরানী, বিষ্ণুপ্রিয়া, কঙ্কাবতী, এবং সীতার বিবাহ। তিনি বাংলা সাহিত্যে ‘বন্দে মাতরম’ গানটি রচনা করেছিলেন যা পরবর্তীতে ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে গৃহীত হয়।

অবদান:

বঙ্কিমচন্দ্র বাংলা সাহিত্যে নবজাগরণের পথিকৃৎ ছিলেন। তিনি বাংলা উপন্যাসকে একটি সুগঠিত ও জনপ্রিয় শিল্প হিসেবে প্রতিষ্ঠা করেন। তিনি রোমান্টিকতাবাদ, বাস্তববাদ, এবং ঐতিহাসিক উপন্যাসের ধারা বাংলা সাহিত্যে প্রবর্তন করেন। তিনি নারী চরিত্রায়নেও নতুন দিগন্ত উন্মোচন করেন। বঙ্কিমচন্দ্র ছিলেন একজন দেশপ্রেমিক ব্যক্তিত্ব। তিনি তাঁর সাহিত্যকর্মের মাধ্যমে ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি গর্ব ও সম্মান জাগ্রত করেছিলেন।

উপসংহার:

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বাংলা সাহিত্যের একজন অমূল্য সম্পদ। তিনি বাংলা উপন্যাসকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন এবং বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন অসামান্য অবদানের মাধ্যমে। তিনি আজও আমাদের অনুপ্রেরণা।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে আমরা তাঁর প্রতি গভীর শ্রদ্ধা ও জ্ঞাপন জানাই।

Do you like আখিরুল ইল্লিন's articles? Follow on social!
কোন মন্তব্য নেই
মন্তব্য করুন Cancel
Comments to: নবজাগরণের সূর্য: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের শুভ জন্মদিন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.